NCTB Class 9 and 10 Bengali ছায়াবাজি Solution
Bangladesh Board Class 9 and 10 Bengali Solution ছায়াবাজি Exercises Question and Answer by Experienced Teacher. NCTB Class 9 and 10 Bengali Solution ছায়াবাজি.
NCTB Solution Class 9 and 10 ছায়াবাজি :
Board | NCTB Bangladesh Board |
Class | 9 and 10 |
Subject | Bengali |
Chapter Name | ছায়াবাজি |
বহুনির্বাচনি প্রশ্ন :
(১) ‘ছায়াবাজি‘ কবিতায় কবি কিসের ব্যবসা করেন ?
(ক) বইয়ের
(খ) গাছের
(গ) ঔষধের
(ঘ) ছায়া ধরার
উত্তর :
(ঘ) ছায়া ধরার
(২) ‘ধামায় চেপে ধপাস করে ধরবে তারে ঠেসে । এ বাক্যে কবি মানব মনের কোন অনুভূতিকে প্রকাশ করতে চেয়েছেন ?
(ক) সাহস
(খ) ভয়
(গ) কল্পনা
(ঘ) হতাশা
উত্তর :
(ক) সাহস
নিচের উদ্দীপকটি পড়ে ৩ সংখ্যক প্রশ্নের উত্তর দাও :
রাস্তার ধারে শিশি-বোতলের পসরা সাজিয়ে বসেছে কবিরাজ করম আলী। হারমোনিয়ামে গান ধরেছে রহম আলী। ইত্যবসরে অনেক লোক জমা হয়েছে সেখানে। গানের ফাঁকে ফাঁকে ঔষধের গুণ-গান গাইছে। ব্যাকুল জনতা হাত বাড়িয়ে অপেক্ষা করছে কবিরাজের ঔষধের জন্য। তাদের বিশ্বাস এ মহৌষধ সেবনে সমস্ত রোগব্যাধি থেকে তারা মুক্তি পাবে।
(৩) উদ্দীপকের সাধারণ জনতার আচরণ ‘ছায়াবাজি‘ কবিতার সাধারণ মানুষের কোন দিকটিকে সমর্থন করে?
(ক) অন্ধ অনুকরণ
(খ) পাওয়ার আকাঙ্ক্ষা
(গ) গভীর বিশ্বাসবোধ
(ঘ) হুজুগে নাচা
উত্তর :
(গ) গভীর বিশ্বাসবোধ
সৃজনশীল প্রশ্ন :
এই নিয়েছে ঐ নিল যাঃ। কান নিয়েছে চিলে, চিলের পিছে মরছি ঘুরে আমরা সবাই মিলে । কানের খোঁজে ছুটছি মাঠে, কাটছি সাঁতার বিলে
নেইকো খালে, নেইকো বিলে, নেইকো মাঠে গাছে; কান যেখানে ছিল আগে সেখানটাতেই আছে। ঠিক বলেছে, চিল তবে কি নয়কো কানের যম? বৃথাই মাথার ঘাম ফেলেছি, পণ্ড হলো শ্রম।
(ক) চিল কখন আকাশপথে ঘোরে?
উত্তর : আলোচ্য কবিতায় চিলগুলি দুপুর বেলায় আকাশপথে ঘোরে।
(খ) ছায়ার সঙ্গে কুস্তি করে গা ব্যথা হলো কেন?
উত্তর : আলোচ্য কবিতায় কবি বলেছেন ছায়ার সাথে কুস্তি করে গা ব্যাথা হয়েছে। সারাদিন ছায়ার পেছনে ঘুরে তাকে ধরার চেষ্টায় হাপিয়ে উঠেছেন। বিশাল আকৃতির গাছের ছায়াকে ধরার জন্য কুস্তি করে সারা শরীর ব্যাথা হয়েচে। ছায়ার ব্যাবসার জন্য বিভিন্ন ছায়াকে ধরার জন্য তার এই অবস্থা। ছায়াকে ধরতে গিয়ে সারা দিনের পরিশ্রমের পর ছায়ার সাথে কুস্তি করে তার শরীর করে গা ব্যাথা হয়েছিল।
(গ) উদ্দীপকে চিলের পেছনে ছোটার সঙ্গে ‘ছায়াবাজি‘ কবিতার সাদৃশ্যের দিকটি ব্যাখ্যা কর।
উত্তর : উদ্দীপকের চিলের পেছনে কানের খোঁজে ঘোরা ‘ছায়াবাজি’ কবিতার সাদৃশ্যতা হলো এর অবাস্তবতার মধ্যে লুকিয়ে থাক চরম সত্যের কথা। আলোচ্য কবিতায় যেমন কবি বলেছেন ছায়ার ব্যাবসার কথা। তিনি এই ছায়াগুলিকে সব অসুখের মহা ঔষধ। যেমন বলেছেন অনিদ্রা দূর করে নিম ও ঝিঙের ছায়া, চাঁদের আলোয় পেঁপের ছায়া নিরাময় করে সর্দিকাশি, পঙ্গু লোকের নতুন পা গজিয়ে দেয় আমরার নোংরা ছায়া। ছায়া যেন হয়ে উঠেছে সব অসুখের মহাওষুধ। আর ছায়ার সাথে কুস্তি করে সারা গা ব্যাথা হয়ে উঠেছে। কবি তার অবাস্তব ভাবনার দ্বারা তুলে ধরেছেন সমাজের কঠিন সত্যকে। উদ্দীপকের মধ্যেও প্রকাশ পেয়েছে অবাস্তব কাহিনীর মধ্যে লুকিয়ে থাকা কঠিন সত্য।
(ঘ) “বৃথাই মাথার ঘাম ফেলেছি পশু হলো শ্রম- এ বক্তব্যের মাঝেই ‘ছায়াবাজি‘ কবিতার মূলভাব নিহিত।”- যুক্তিসহ প্রমাণ কর।
উত্তর : আলোচ্য বক্তব্যের দরবারে কবি প্রকাশ করতে চেয়েছেন সমাজের কঠিন এক সত্যের। এই উক্তির মধ্যেই নিহিত আছে কবিতা কবিতার মূল ভাব। ‘ছায়াবাজি’ কবিতার মধ্যে দিয়ে কবি সমাজের ভ্রান্ততাকে তুলে ধরতে চেয়েছেন। প্রকাশ করতে চেয়েছেন সমাজের আসল সত্যকে। মুখোশ খুলে দিতে চেয়েছেন সমাজের শিক্ষিত লোকের ভণ্ডামির। তার কথায় প্রকাশ পেয়েছে গরিব মানুষে জীবনের সব শক্তি দিয়ে কাজ করে অথচ তার মূল্য প্রায় না। মানুষ বৃথাই ছায়ার পেছনে ছুটে চলেছে। ছায়ার ভ্রান্ততার মধ্যে হারিয়ে ফেলেছে আসল গন্তব্যের সন্ধান। তাই শেষে তার সব শক্তি দিয়েও যখন আসল বস্তূর খোঁজ পাওয়া যায় না তখন তারা পরিশ্রান্ত হয়ে পরে। কবিতার মূল ভাবও এই কোথায় প্রকাশ করে যে কবিতায় কবি মানুষদেরকে নিজেদের আসল লক্ষ্যে পৌঁছতে বলেছে কিন্তু সবাই আসল লক্ষ্যের ছায়ার ভ্রান্ততায় নিজেদেরকে হারিয়ে ফেলছে।
Next Chapter Solutions :
- প্রত্যুপকার
- ফুলের বিবাহ
- সুভা
- লাইব্রেরি
- দেনাপাওনা
- বই পড়া
- অভাগীর স্বর্গ
- নিরীহ বাঙালি
- পল্লিসাহিত্য
- উদ্যম ও পরিশ্রম
- জীবনে শিল্পের স্থান
- আম-আঁটির ভেঁপু
- মানুষ মুহম্মদ (স.)
- নিমগাছ
- উপেক্ষিত শক্তির উদ্বোধন
- শিক্ষা ও মনুষ্যত্ব
- প্রবাস বন্ধু
- মমতাদি
- রহমানের মা
- পয়লা বৈশাখ
- বনমানুষ
- একাত্তরের দিনগুলি
- স্বাধীনতা আমার স্বাধীনতা
- বাঁধ
- সাহিত্যের রূপ ও রীতি
- রক্তে ভেজা একুশ
- নিয়তি
- তথ্য প্রযুক্তি
- হাম্দ
- বঙ্গবাণী
- কপোতাক্ষ নদ
- প্ৰাণ
- জুতা আবিষ্কার
- অন্ধবধূ
- ঝরনার গান
- জীবন বিনিময়
- আজ সৃষ্টি সুখের উল্লাসে
- মানুষ