NCTB Class 9 and 10 Bengali Chapter 16 শিক্ষা ও মনুষ্যত্ব Solution
Bangladesh Board Class 9 and 10 Bengali Solution Chapter 16 শিক্ষা ও মনুষ্যত্ব Exercises Question and Answer by Experienced Teacher. NCTB Class 9 and 10 Bengali Solution Chapter 16 শিক্ষা ও মনুষ্যত্ব.
NCTB Solution Class 9 and 10 Chapter 16 শিক্ষা ও মনুষ্যত্ব :
Board | NCTB Bangladesh Board |
Class | 9 and 10 |
Subject | Bengali |
Chapter | Sixteen |
Chapter Name | শিক্ষা ও মনুষ্যত্ব |
বহুনির্বাচনি প্রশ্ন :
(১) মানুষের অন্ন-বস্ত্রের সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে কোন দিকে লক্ষ রেখে?
(ক) অর্থনৈতিক মুক্তির
(খ) আত্মিক মুক্তির
(গ) চিন্তার স্বাধীনতা
(ঘ) বুদ্ধির স্বাধীনতা
উত্তর :
(খ) আত্মিক মুক্তির
(২) আত্মিক মৃত্যু বলতে লেখক কী বুঝিয়েছেন?
(i) স্বাভাবিক মৃত্যু
(ii) নৈতিক অধঃপতন
(iii) মূল্যবোধের অবক্ষয়
নিচের কোনটি সঠিক?
(ক) iii
(খ) ii ও iii
(গ) i ও iii
(ঘ) i, ii ও iii
উত্তর :
(খ) ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও :
বিশিষ্ট ব্যবসায়ী শুকুর মিয়া তার স্কুল-পড়ুয়া ছেলেকে ব্যবসায়ের কাজে নিয়োজিত করেন। তিনি মনে করেন টাকাই জীবনের মূল। দুনিয়াতে যার যত টাকা সে তত বেশি সুখী ।
(৩) ‘শিক্ষা ও মনুষ্যত্ব‘ প্রবন্ধের আলোকে উদ্দীপকের শুকুর মিয়ার মাঝে প্রাধান্য পেয়েছে—
(i) ক্ষুৎপিপাসা
(ii) আত্মার অমৃত
(iii) অর্থলিপ্সা
নিচের কোনটি সঠিক?
(ক) i ও ii
(খ) ii ও iii
(গ) i ও iii
(ঘ) i, ii ও iii
উত্তর :
(গ) i ও iii
(৪) শুকুর মিয়ার মানসিকতা পরিবর্তন হতে পারে যদি তিনি-
(ক) অর্থলিপ্সাকে জীবন-সাধনা মনে না করেন
(খ) শিক্ষার প্রয়োজনীয় দিককে গুরুত্ব দেন
(গ) অর্থচিন্তার নিগড়ে সর্বদা বন্দি থাকেন
(ঘ) অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়ে মুক্তিকে বড় করে না দেখেন ।
উত্তর :
(ক) অর্থলিপ্সাকে জীবন-সাধনা মনে না করেন
সৃজনশীল প্রশ্ন :
সুমন ও শ্যামল বাল্যবন্ধু। দুজনই উচ্চ-শিক্ষায় শিক্ষিত। পেশাগত জীবনে সুমন বড় ব্যবসায়ী । গাড়ি, বাড়ি, টাকা-কড়ি কোনো কিছুরই অভাব নেই তার। সবাই তাকে এক নামে চেনে। আর শ্যামল শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেয়। গত সিডরে তাদের গ্রাম লণ্ডভণ্ড হয়ে যায়। এ সময় শ্যামল তার ছাত্রদের নিয়ে ত্রাণসামগ্রী সংগ্রহ করে অসহায় মানুষদের কাছে পৌঁছে দেয়। তাদের আশ্রয়ের ব্যবস্থা করে। অথচ সুমন ছুটে এসে সাহায্যের বদলে অসহায় মানুষদের কাছ থেকে নামমাত্র মূল্যে বিঘার পর বিঘা জমি কিনে নেয়।
(ক) মানব জীবনে মুক্তির জন্য মোতাহের হোসেন চৌধুরী কয়টি উপায়ের কথা বলেছেন?
উত্তর : মানব জীবন মুক্তির জন্য মোতাহের হোসেন চৌধুরী দুটি উপায়ের কোটা বলেছেন। এর মধ্যে একটি হলো অন্নবস্ত্রের চিন্তা থেকে মানুষকে মুক্ত হতে হবে এবং দ্বিতীয়টি হলো শিক্ষাডিওখার দ্বারা মানুষকে মনুষত্বের পরিচয় করাতে হবে। তবেই মানুষ জীবনে মুক্তির পথ খুঁজে পাবে।
(খ) আত্মার অমৃত উপলব্ধি করা যায় না কেন?
উত্তর : লেখকের মতে ক্ষুৎপিপাসায় কাতর ব্যাক্তিকে তৃপ্ত করতে না পারলে সে কোনোদিন আত্মার অমৃত উপলব্ধি করতে পারবে না। কারণ কোনো ব্যাক্তি যখন ক্ষুদা ও পিপাসায় কাতর হয়ে থাকে সে তখন তার ক্ষুদা ও তৃস্না নিবারণের উপায়ই খুঁজে বেড়ায়। তখন সে আর মানবতা বা শিক্ষার আসল সত্যকে খুঁজবে না। তাই ক্ষুৎপিপাসায় কাতর ব্যাক্তি আত্মার অমৃত উপলব্ধি করতে পারে না।
(গ) উদ্দীপকের সুমনের মাঝে ‘শিক্ষা ও মনুষ্যত্ব‘ প্রবন্ধের যে দিকটি প্রকাশিত তা ব্যাখ্যা কর।
উত্তর :
উদ্দীপকের সুমনের মধ্যে আলোচ্য “শিক্ষা ও মনুষ্যত্ব” প্রবন্ধের শিক্ষার অপ্রয়োজনের দিকটি ফুটে উঠেছে। তার মধ্যে প্ৰকাশ পেয়েছে ভুল শিক্ষা ও জীবসত্তার ঘরটির বিশৃঙ্খলতার। কারণ উদ্দীপকের দুই বন্ধু সুমন ও শ্যামল। তারা দু জন্যেই উচ্চ শিক্ষায় শিক্ষিত কিন্তু তাদের চরিত্রের মধ্য দিয়ে শিক্ষার দুটি ভিন্ন দিক প্রকারসিত হয়েছে। তাদের গ্রামের বিপদের সময় শ্যামল তার প্রকৃত শিক্ষার ও মানবতার পরিচয় দিয়ে তার ছাত্রদের সাহায্যে অসহায় ও বিপদগ্রস্ত মানুষের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে ব্যাস্ত সেই সময় সুমন অগাত সম্পত্তির মালিক হয়েও বিপদে পড়া দুস্থ গরিব কৃষিকদের কাছ থেকে কম দামে জমি কিনে নিচ্ছিলো এর থেকে সে তার কুশিক্ষা ও অমানবিকতা অর্থাৎ শিক্ষার অপ্রোজনীতার দিকটি তুলে ধরেছে। সে অর্থবান হয়েও সহযোগিতা না করে গরিব কৃষকদের জমি লুঠ করছিলো।
(ঘ) “শ্যামলের কাজে শিক্ষার অপ্রয়োজনীয় দিকটি উপস্থিত।” – “শিক্ষা ও মনুষ্যত্ব‘ প্রবন্ধের – আলোকে মন্তব্যটি বিশ্লেষণ কর।
উত্তর :
লেখক আলোচ্য গল্পে শিক্ষার দুটি দিককে তুলে ধরেছেন। একটি হলো শিক্ষার প্রয়োজনীয় দিক এবং আরেকটি হলো শিক্ষার অপ্রয়োজনীয় দিক। শিক্ষার প্রথম ভাবটি মানুষকে শিকার মধ্যে দিয়ে মূল্যবোধ ও মনুষ্যত্ব লাভ করতে শেখায়। মানুষকে করে তোলে জনকল্যান মুখী বা সমাজকল্যানমুখী করে তোলে। আর দ্বিতীয় ভাগে অর্থাৎ শিক্ষার অপ্রয়োজনীয়তা মানুষকে নিজের জীবনকে স্বাধীন ভাবে উপভোগ করতে শেখায়। মানুষকে দাম্ভিক ও অর্থলোভী করে তোলে। উদ্দীপকে শ্যামলের কাজের মধ্যে দিয়ে শিক্ষার অপ্রয়োজনীয় দিকটি উপস্থিত এই মন্তব্য সঠিক নয়। কারণ শ্যামল তার গ্রামের বিপদের সময় তার ছাত্রদের নিয়ে বিপদগ্রস্ত ও অসহায় লোকেদের ত্রাণ পৌঁছে দেবার অপ্রাণ চেষ্টা করছিলো। এর থেকে শ্যামলের মধ্যে শিক্ষার প্রকৃত রূপ ও মানবিকতার ভাব অর্থাৎ শিক্ষার প্রয়োজনীয় দিকটি ফুটে উঠেছে। শ্যামল নিজের কথা না ভেবে নিস্বার্থভাবে মানবকল্যাণের কাজটি সম্পন্ন করছিলেন। তাই তার মধ্যে শুধু প্রকৃত শিক্ষার ভাবটি স্পষ্ট হয়েছে।
Next Chapter Solutions :