NCTB Class 7 BGS Chapter 10 বাংলাদেশের সামাজিক সমস্যা Solution/Guide
Bangladesh Board Class 7 Solution for বাংলাদেশ ও বিশ্বপরিচয়. Chapter 10 বাংলাদেশের সামাজিক সমস্যা Solution Exercises Question and Answer by Experienced Teacher.এখানে বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB) কর্তৃক প্রকাশিত সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের দশম অধ্যায় বাংলাদেশের সামাজিক সমস্যা অনুশীলনের সমস্ত সমাধান দেওয়া হয়েছে।
NCTB Solution Class 7 Chapter 10 বাংলাদেশের সামাজিক সমস্যা :
Board | NCTB Bangladesh Board |
Class | 6 |
Subject | BGS |
Chapter | 10 |
Chapter Name | বাংলাদেশের সামাজিক সমস্যা |
বাংলাদেশের সামাজিক সমস্যা অনুশীলনী প্রশ্ন এবং উত্তর :
বহুনির্বাচনি প্রশ্ন :
(১) যৌতুক নিরোধ আইন সংশোধন করা হয়েছে কত সালে ?
(ক) ১৯৮০
(খ) ১৯৮৩
(গ) ১৯৮৬
(ঘ) ১৯৮৮
উত্তর :
(গ) ১৯৮৬
(২) যৌতুক প্রথা প্রতিরোধে যেসব ব্যবস্থা গ্রহণ করা যায় তা হচ্ছে –
(i) সকলকে সুশিক্ষিত করা
(ii) মেয়েদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলা
(iii) মানুষের মাঝে সচেতনতা তৈরি করা
নিচের কোনটি সঠিক ?
(ক) i ও ii
(খ) i ও iii
(গ) ii ও iii
(ঘ) i, ii ও ii
উত্তর :
(ঘ) i, ii ও ii
নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ নম্বর প্রশ্নের উত্তর দাও –
জনাব মিজান তার মেয়ে মরিয়মের বিয়ের সময় জামাইকে একটি হোন্ডা দেন। বিয়ের কিছুদিন পর মরিয়মের শ্বশুর বাড়ির লোকজন তাকে টাকা আনতে বাবার বাড়ি পাঠায়। মরিয়ম টাকা আনতে ব্যর্থ হয়। ফলে তার উপর শারীরিক ও মানসিক নির্যাতন নেমে আসে।
(৩) মরিয়ম কোন সামাজিক সমস্যার সম্মুখীন হয়েছে ?
(ক) নিরক্ষরতা
(খ) যৌতুক
(গ) কুসংস্কার
(ঘ) জনসংখ্যা স্ফীতি
উত্তর :
(খ) যৌতুক
(8) উক্ত সমস্যার কারণ হচ্ছে-
(i) দারিদ্র্য
(ii) নারীর নির্ভরশীলতা
(iii) আইনের দুর্বল প্রয়োগ
নিচের কোনটি সঠিক ?
(ক) i ও ii
(খ) ii ও iii
(গ) ii ও iii
(ঘ) i, ii ও iii
উত্তর :
(ঘ) i, ii ও iii
সৃজনশীল প্রশ্ন :
জাহিদ রক্ষণশীল পরিবারের একমাত্র সন্তান। নাসিমার সাথে জাহিদের বিয়েতে জাহিদের মা বাবা কিছু মূল্যবান উপহারসামগ্রী ও ব্যবসা করার জন্য ৫ লক্ষ টাকা নিতে চাইলে জাহিদ সেগুলো নিতে রাজি হয় নি। জাহিদ তাদেরকে বুঝিয়ে বললো যে, এগুলো গ্রহণ করা কিংবা এই প্রথাকে সমর্থন করা তার পক্ষে অসম্ভব। জাহিদের বাবা-মা নিজেদের ভুল বুঝতে পারলেন।
(ক) এথেন্সে বিয়ের পর কনে স্বামীর ঘরে কী নিয়ে যেত?
উত্তর : এথেন্সে বিয়ের পর কনে তার স্বামীর ঘরে প্রচুর অর্থসম্পদ ও অন্যান্য সম্পত্তি সঙ্গে করে নিয়ে যেত। এথেন্সে এই প্রথাকে সামাজি মর্যাদা হিসেবে গণ্য করা হতো। অর্থাৎ যে কনে যত বেশি সম্পত্তি ও অর্থ তার সঙ্গে স্বামীর ঘরে নিয়ে যেতে পারবে তার সামাজিক মর্যাদা ততো বেশি বলে মনে করা হতো।
(খ) কন্যা সন্তানকে উচ্চশিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
উত্তর : সেই প্রাচীনকাল থেকেই সমাজের বিভিন্ন কুসংস্কার, গোড়ামি ও অবহেলার স্বীকার হয়ে আসছে নারীরা। সমাজে নারীদেরকে বঞ্চিত করা হয়েছে তাদের প্রাপ্য অধিকার থেকে। পুরুষতান্ত্রিক সমাজে নারীদেরকে সব সময় ছোট করে দেখা হয়েছে। নারীদেরকে বঞ্চিত করা হয়েছে শিক্ষা, জ্ঞান অর্জনের মতো বিষয় থেকে। সমাজের নারীদের শুধু ঘরের কাজ করার অবাধবধকতা ছিল ফলে নারীজাতি নিজের অধিকার ও স্থান সম্পর্কে ছিল অজ্ঞানী। এর ফলে নারীরা প্রত্যেক সমাজের মধ্যে শুধু শোষিত হয়ে আসছে। তাই নারীদেরকে সমাজের এই সকল নিপীড়ন, অত্যাচার, শোষণ থেকে মুক্ত করতে এবং নারীদের তাদের সকল অধিকার ও সমাজে তাদের সঠিক স্থান সম্পৰ্কে সচেতন করে তোলার জন্য নারীদের উচ্চশিক্ষার জন্য উদ্বুদ্ধ করার ব্যাপক প্রয়োজনীয়তা রয়েছে। সমাজের নারীজাতি সামজের সকল প্রকার কুসংস্কার থেকে মুক্ত করার জন্য শিক্ষার ব্যাপক প্রোয়োজনীয়তা রয়েছে। সমাজের হয়ে চলা নারীদের প্রতি বিভিন্ন বৈষম্যকে ধ্বংস করতে নারীদেরকে হয়ে উঠতে হবে প্রতিবাদী। আর এই সকল কাজ নারীরা তখনি করতে পারবে যখন নারীদের কাছে থাকবে সঠিক শিক্ষা ও স্পষ্ট জ্ঞান। এই কারণেই আমাদের সকলের নারীদেরকে উচ্চশিক্ষার জন্য উদ্বুদ্ধ করা প্রয়োজন এবং আমাদের কন্যা সন্তানের জন্য সঠিক শিক্ষার ব্যবস্থা করা দরকার। যাতে ছোট থেকেই দেশের সকল নারী তার ক্ষমতা ও অধিকার রক্ষার জন্য আত্মবিশ্বাসী হয়ে উঠবে এবং সমাজের উন্নতি সাধন সম্ভম্ব হবে।
(গ) জাহিদের বাবা মায়ের প্রস্তাবটি আমাদের দেশের কোন প্রথাটিকে ইঙ্গিত করে? ব্যাখ্যা কর।
উত্তর : জাহিদের বাবা মায়ের প্রস্তাবটি আমাদের দেশের যৌতুক প্রথাকে ইঙ্গিত করেছে যেখানে কন্যার বিয়ের জন্য তার বাবা মাকে বরপক্ষকে তাদের ইচ্ছা মতো অর্থ ও অন্যান্য আনুসাঙ্গিক সম্পত্তি প্রদান করতে হয়। এই প্রথাকে পণ প্রথাও বলা হয়। এই প্রথা বাংলাদেশে প্রাচীনকাল থেকেই চলে আসছে। সমাজের নারীদেরকে অসম্মান করার সব থেকে বড়ো উদাহরণ হলো যৌতুক প্রথা। এই প্রথার কারণে সমাজের নারীদের বিভিন্ন অত্যাচার ও নিপীড়ণের স্বীকার হতে হয়। এই প্রথার কারণে বাংলাদেশের বহু নারীকে মানসিক ও শারীরিক নিৰ্যাতনের কবলে পড়তে হয়। এমনকি অনেক সময় অত্যাচারের জন্য অনেক নারীকে মৃত্যুও বরণও করতে হয়। এই প্রথাকে বাংলাদেশে সরকার আইন বিরুদ্ধ ঘোষণা করেছে। কিন্তু অশিক্ষা, দারিদ্রতা ও সচেতনতার অভাবে এখনো বাংলাদেশে এই প্রথা বন্ধ করতে পারা সম্ভব হয়নি। বাংলাদেশের সংবিধানে সংশোধন করে এই প্রথার বিরুদ্ধে আরো করা দণ্ড ও জরিমানা আরোপ করা হয়েছে। ১৯৮৬ সালের যৌতুক নিরোধক আইন অনুযায়ী যৌতুক দেওয়া ও নেওয়া দুটোই সমান অপরাধমূলক কাজ এবং দুই ক্ষেত্রেই অভিযুক্তকে ১ বছর এবং সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড প্রদান করা হবে এবং সেই ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। সমাজের শিক্ষিত এবং সচতেন মানুষকে এই প্রথার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং প্রয়োজনে এর বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। আসেপাশে কোথাও এই ধরণের প্রথা সংগঠিত হতে দেখলে তার সম্পর্কে সংশ্লিষ্ট অধিকারিকদের খবর দিতে হবে।
(ঘ) উদ্দীপকের উল্লেখিত প্রথার রোধ কল্পে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে ? তোমার মতামত দাও।
উত্তর : উল্লিখিত প্রথা সমাজের অনেক গভীরে এবং মানুষের মানসিকতার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে গিয়েছে। তাই প্রথাকে রোধ করতে শুধু সরকারি আইন কার্যকরী হবে না সেই সঙ্গে সামজের সকল মানুষকে এই প্রথার বিরুদ্ধে সচেতন হয়ে উঠতে হবে। এই প্রথা রোধের জন্য সরকারকে বিভিন্ন আইন ও জরিমানা আরোপ করার পাশাপাশি এর প্রচার ও এই প্রথার কুপ্রভাব থেকে মানুষের সচেতন করার জন্য উদ্যোগ নিতে হবে। এই প্রথা রোধ করার জন্য সমাজের সর্ব শ্রেণীর মানুষকে হতে হবে শিক্ষত। জানতে হবে এই প্রথার কুফল। বিশেষ করে সমাজের নারীদের বেশি করে শিক্ষিত করে তুললে এই প্রথা বন্ধের লড়াই অনেক বেশি সফল হবে। মানুষকে বোঝাতে হবে প্রথা সমাজের এক প্রকার ভাঁড়ামি যা নারীজাতিকে অসম্মান করে। এই প্রথার বিরুদ্ধে নারীদেরকে বিশেষ ভাবে সচেতন হতে হবে। যে সকল পরিবার বর্তমান সময়েও বিয়ের জন্য যৌতুক প্রথা বজায় রাখে সেই পরিবারের সাথে সম্পর্ক না করাই শ্রেয়। কারণ সময়ের সাথে তাদের মানিসিকতার কোনো পরিবর্তন হয়নি। সরকারকে বিয়েতে যৌতুক প্রথা বন্ধ করার জন্য নিতে হবে অনেক বেশি কড়া পদক্ষেপ। এই ভাবে সরকারের উদ্যোগ এবং সমাজের মানুষের চিন্তাধারার পরিবর্তনের মাধ্যমে যৌতুক প্রথা বন্ধ করা যেতে পারে।
More solutions :
- বাংলাদেশের স্বাধীনতা সংগ্ৰাম
- বাংলাদেশের সংস্কৃতি ও সাংস্কৃতিক বৈচিত্র্য
- পরিবারে শিশুর বেড়ে ওঠা
- বাংলাদেশের অর্থনীতি
- বাংলাদেশ ও বাংলাদেশের নাগরিক
- বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা
- বাংলাদেশের জলবায়ু
- বাংলাদেশের জনসংখ্যা পরিচিতি
- বাংলাদেশের প্রবীণ ব্যক্তি ও নারী অধিকার
- এশিয়ার কয়েকটি দেশ
- বাংলাদেশ ও আন্তর্জাতিক সহযোগিতা
- টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)